Ads Top

পেনড্রাইভ থেকে পিসি বা ল্যাপটপে উইন্ডোজ এক্সপি ইনস্টল

   পেনড্রাইভ থেকে পিসি বা ল্যাপটপে উইন্ডোজ এক্সপি ইনস্টল

লিখেছেন মোঃ অয়ন শেখ »
আস-সালামু আলাইকুম পরমকরুনাময় আল্লাহপাকের নামে শুরু করছি আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেনআজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে পেনড্রাইভ থেকে পিসি বা ল্যাপটপে উইন্ডোজ এক্সপি ইনস্টল করবেন

নতুন নেটবুকগুলোতে অপটিক্যাল ড্রাইভ না থাকায় এক্সটার্নাল অপটিক্যাল ড্রাইভ লাগানোর প্রয়োজন পড়ে। যাদের এক্সটার্নাল অপটিক্যাল ড্রাইভ নেই বা যাদের পিসির অপটিক্যাল ড্রাইভটির অবস্থা বেশ খারাপ, যার ফলে সেটি সিডি বা ডিভিডি পড়তে পারছে না। এমন অবস্থায় যদি পিসি বা ল্যাপটপের অপারেটিং সিস্টেম পরিবর্তন করার প্রয়োজন পড়ে, তাহলে সহজেই পেনড্রাইভ বা অন্যান্য ইউএসবি স্টোরেজ ডিভাইস থেকে অপারেটিং সিস্টেম ইনস্টল করা সম্ভব। গত সংখ্যায় কিভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ সেভেন ও উইন্ডোজ ভিসতাকে অপটিক্যাল ড্রাইভবিহীন পিসি বা ল্যাপটপে ইনস্টল করা যায় সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। এ সংখ্যায় কিভাবে পেনড্রাইভ থেকে উইন্ডোজ এক্সপি পিসিতে ইনস্টল করা সম্ভব তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পেনড্রাইভ থেকে পিসি বা ল্যাপটপে উইন্ডোজ এক্সপি ইনস্টল করতে চাইলে প্রথমেই দরকার হবে একটি ২ গিগাবাইট বা ৪ গিগাবাইটের পেনড্রাইভ। এছাড়া অন্যান্য ইউএসবি স্টোরেজ ডিভাইস যেমন পোর্টেবল হার্ডডিস্ক, এমপি-থ্রি ও এমপি-ফোর প্লেয়ার দিয়েও এ কাজ করা যাবে। যারা আগের সংখ্যায় ইউএসবি ড্রাইভ থেকে ইনস্টল করুন উইন্ডোজলেখাটি পড়েননি তাদের জন্য বলতে হচ্ছে, ইউএসবি থেকে উইন্ডোজ ভিসতা ও সেভেনের ইনস্টলেশন করার প্রক্রিয়ার সাথে এক্সপি ইনস্টল করার প্রক্রিয়ার মধ্যে বেশ পার্থক্য বিদ্যমান। কারণ এক্সপি ইনস্টল করার জন্য পেনড্রাইভকে বুটেবল করার জন্য থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন পড়ে। কিন্তু ভিসতা বা সেভেনের জন্য তার দরকার হয় না। পেনড্রাইভকে বুটেবল করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলো উইন্ডোজের ডিস্কেই দেয়া থাকে। পাঠকদের সুবিধার জন্য ইনস্টলেশনের প্রক্রিয়াটি ধাপে ধাপে বর্ণনা করা হলো-

কাজ শুরুর আগে খেয়াল রাখতে হবে, নিচের ধাপগুলো করতে হবে অন্য কোনো পিসিতে যেটিতে ইন্টারনেট সংযোগ ও অপটিক্যাল ড্রাইভ রয়েছে। সব ধাপ শেষ হওয়ার পর যখন পেনড্রাইভটি বুটেবল হবে, তখন এক্সপি ইনস্টল করা সম্ভব হবে। তখন সেটি থেকে অপটিক্যাল ড্রাইভবিহীন পিসি বা নেটবুকে এক্সপি ইনস্টল করা যাবে।

ধাপ-১ :
প্রথমেই ইন্টারনেট থেকে Komku-SP-usb.exe নামের একটি থার্ড পার্টি সফটওয়্যার প্যাক ডাউনলোড করে নিতে হবে। ফাইলটির আকার মাত্র ১.৪৭ মেগাবাইট। গুগল থেকে সার্চ করে ডাউনলোড করে নিন । ডাউনলোড করার পর ফাইলটিকে চালু করে Install বাটনে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে সফটওয়্যার প্যাকটি C: - Komku নামের ফোল্ডার খুলে সেখানে ইনস্টল হবে। এই সফটওয়্যার প্যাকটিতে তিনটি আলাদা সফটওয়্যার রয়েছে সেগুলো হচ্ছে-

-BootSect.exe
-PeToUSB
-usb_prep8

ধাপ-২ :
এখন পেনড্রাইভ বা ইউএসবি স্টোরেজ ডিভাইসটি ইউএসবি পোর্টে সংযোজন করে C: - Komku - PeToUSB - ফোল্ডারে গিয়ে PeToUSB.exe ফাইলটিতে ডবল ক্লিক করলে একটি উইন্ডো চালু হবে (চিত্র-১), যেখানে ব্যবহারকারীকে কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। উইন্ডোর ওপরের দিকে Destination Drive লেখা সেকশনে USB Removable লেখা রেডিও বাটন সিলেক্ট করে Format Options সেকশনে Enable Disk Format বক্সটিতে টিক চিহ্ন দিতে হবে। এবার ডানদিকে আরো চারটি টিক চিহ্ন দেয়ার জন্য বরাদ্দ করা বক্স রয়েছে তবে সেখানে শুধু Quick Format এবং Enable LBA (FAT 16x)-এর পাশের বক্সগুলো টিক চিহ্ন দিয়ে দিতে হবে এবং বাকি দুটো খালি রাখতে হবে।


এখন Drive Label করা ঘরে পছন্দমতো নাম দিতে হবে (যেমন- XP AVATAR)তার পর Start বাটনে ক্লিক করে ইয়েস বাটন চাপলে আরেকটি সতর্কীকরণ বার্তা প্রদর্শিত হবে। সেটি হবে অনেকটা এরকম “All existing volumes and data on that disk will be lost. Are You Sure You Want To Continue?” এখন ইয়েস বাটন চাপলেই সফটওয়্যারটি পেনড্রাইভ বা ইউএসবি স্টোরেজ ড্রাইভের সব তথ্য মুছে ফেলবে। সুতরাং পেনড্রাইভে যদি কোনো প্রয়োজনীয় ডাটা থাকে, তাহলে এই কাজ করার আগে অন্য কোথাও ব্যাকআপ রাখতে হবে।

ধাপ-৩ :
এখন কমান্ড প্রম্পট রান করতে হবে। এ জন্য এক্সপির ক্ষেত্রে Start®Run-এ গিয়ে cmd টাইপ করে OK-তে ক্লিক করলে কালো রংয়ের একটি উইন্ডো আসবে (চিত্র -০২), সেখানে কিছু কমান্ড লিখে C: - Komku - bootsect - ফোল্ডারে যেতে হবে। এটি করার জন্য C: - Documents and Settings - ‘‘computer’s Name’’> এই লেখাটির পর cd - লেখাটি যোগ করে এন্টার চাপুন। cd - হচ্ছে একটি গুরুত্বপূর্ণ ডস কমান্ড যার অর্থ হচ্ছে Change Directory এবং এই কমান্ড ব্যবহার করে রুট বা প্রাইমারি ড্রাইভে যাওয়া যায়। এখন চিত্র-০৩-এর মতো cd komku - bootsect লিখে এন্টার দিলেই উইন্ডোটি কাঙ্ক্ষিত ফোল্ডার বা ডিরেক্টরি অর্থাৎ C: - Komku - bootsect-এই লোকেশনে চলে যাবে।

ধাপ-৪ :
এখন উইন্ডোটি না কেটে আরো কিছু কমান্ড লিখতে হবে। এটি করার জন্য C: - Komku - bootsect লেখার পরে /nt52 I: লিখে এন্টার চাপুন (এখানে I: হচ্ছে পেনড্রাইভ যে পোর্টে লাগানো হয়েছে তার ড্রাইভ লেটার, এটি পিসিভেদে H:, K:, J: এরকম অনেক কিছুই হতে পারে। তাই এই কমান্ড ব্যবহারের আগে আপনার পেনড্রাইভটির ড্রাইভ লেটার কি তা দেখে নিতে হবে)। তাহলে পেনড্রাইভটি ফরমেট হবে ও পেনড্রাইভকে বুটেবল বানানোর জন্য প্রয়োজনীয় ফাইলগুলো পেনড্রাইভে কপি করবে এবং উইন্ডোতে “Successfully updated FAT filesystem bootcode. Bootcode was succesfully updated on all targeted volumes.” এ ধরনের দুটি বার্তা দেখাবে। কমান্ড প্রম্পট উইন্ডোটি না কেটে পরবর্তী ধাপে চলে যান, কেননা এই উইন্ডোতে আরো কিছু কমান্ড লিখতে হবে।

ধাপ-৫ :
উইন্ডোর নিচের দিকে C: - Komku - bootsec> এই লেখার পর cd.. লেখাটি যোগ করে এন্টার চাপলে C: - Komku> লোকেশনে চলে যাবে (সাধারণত cd - কমান্ডটি ব্যবহার করা হয় এক লাফে রুট ড্রাইভে চলে যাওয়ার জন্য, কিন্তু cd.. কমান্ডটি ব্যবহার করা হয় ধাপে ধাপে পেছনে যাওয়ার জন্য)। এখন এই লেখার পর cd usb_prep8 লিখে এন্টার চাপলে সেটি C: - Komku - usb_prep8> লোকেশনে যাবে, তখন আবার usb_prep8 লিখে এন্টার চাপলে usb_prep8.exe ফাইলটি চালু হবে এবং স্বয়ংক্রিয়ভাবে কিছু কাজ করার পর ‘Press any key to continue...’ মেসেজ দেখাবে। এখন কীবোর্ডের যেকোন কী চাপলে usb_prep8 ওয়েলকাম স্ক্রিন আসবে সেখানে যথাক্রমে নিচের কমান্ডগুলো লেখা থাকবে :

Prepares Windows XP LocalSource for Copy to USB-Drive:

0) Change Type of USB-Drive, currently [USB-stick]
1) Change XP Setup Source Path, currently []
2) Change Virtual TempDrive, currently [T:]
3) Change Target USB-Drive Letter, currently []
4) Make New Tempimage with XP LocalSource and Copy to USB-Drive
5) Use Existing Tempimage with XP LocalSource and Copy to USB-Drive
6) Change Log File - Simple OR Extended, currently [Simple]
7) Quit
Enter your choice: _

এখন অপটিক্যাল ড্রাইভে উইন্ডোজ এক্সপির সিডি ঢুকিয়ে কমান্ড প্রম্পট উইন্ডোতে গিয়ে ১ লিখে এন্টার চাপলে ‘Browse For Folder’ নামের একটি উইন্ডো আসবে সেখান থেকে উইন্ডোজের সিডি ঢোকানো অপটিক্যাল ড্রাইভটি সিলেক্ট করতে হবে। এখন ৩ টাইপ করে এন্টার দিলে Please give Target USB-Drive
Letter e.g type U” এবং Enter Target USB-Drive Letter: এই লাইন দুটি দেখাবে। এখন পেনড্রাইভটির ড্রাইভ লেটার দেখে সে অনুযায়ী শুধু ড্রাইভ লেটারটি টাইপ করে এন্টার চাপতে হবে। এরপর আবার উইন্ডোতে ৪ লিখে এন্টার দিতে হবে, তাহলে কিছু সময়ের মধ্যেই সিডি থেকে এক্সপি ইনস্টলেশনের প্রয়োজনীয় ফাইলগুলো পেনড্রাইভে কপি হবে। তবে এর আগে অনেক মেসেজ দেখাতে পারে সেগুলো ভালোভাবে পড়ে সেই মোতাবেক কাজ করতে হবে। নিচে কয়েকটির উদাহরণ দেখানো হলো :

“WARNING, ALL DATA ON NON-REMOVABLE DISK DRIVE T: WILL BE LOST! Proceed with Format (Y/N)?”

এক্ষেত্রে Y লিখে এন্টার চাপুন।

“Copy Temp Drive Files to USB-Drive in about 15 minutes = Yes OR STOP = End Program = No” লেখা একটি ডায়ালগ বক্সের Yes বাটনে ক্লিক করতে হবে।

“Would you like USB-stick to be preferred Boot Drive *: লেখা একটি ডায়ালগ বক্সের এক্ষেত্রেও Yes বাটনে ক্লিক করতে হবে।

“Would you like to unmount the Virtual Drive?” লেখা আরেকটি ডায়ালগ বক্স আসবে। এখানেও Yes বাটনে ক্লিক করলে কিছু সময় পর পেনড্রাইভটি বুটেবল হবে এবং এটি ব্যবহার করে অপটিক্যাল ড্রাইভবিহীন পিসি বা নোটবুকে খুব সহজেই উইন্ডোজ এক্সপি ইনস্টল করা যাবে।

ধাপ-৬ :
বুটেবল ইউএসবি স্টোরেজ ডিভাইস থেকে অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য বায়োস থেকে ইউএসবি হার্ডডিস্ককে প্রথমে বুট ডিভাইস বানিয়ে নিতে হবে। তাহলে দেখা যাক AMI BIOS -এ কাজটি কিভাবে করা হয় তা নিচে দেখানো হলো :

সাধারণত পিসি চালু হওয়ার সময় মাদারবোর্ডভেদে কীবোর্ডের Delete, F2, F8 কী চেপে বায়োসে প্রবেশ করতে হয়। AMI বায়োসের ক্ষেত্রে পিসি বুট করার সময় Delete কী চেপে বায়োসে প্রবেশ করতে হবে। বায়োসের মূল স্ক্রিনে কোন কী চাপলে কি হবে তার নির্দেশিকা দেয়া আছে। সেটি দেখে স্ক্রিনের Boot ট্যাবে গিয়ে Boot Device Priority অপশনের নিচে 1st Boot Device হিসেবে USB HDD বা USB ZIP সিলেক্ট করুন ও 2nd Boot Device হিসেবে হার্ডডিস্ক সিলেক্ট করে F10 চেপে সেভ করে বের হয়ে আসুন।

Award BIOS-এর ক্ষেত্রেও পিসি চালু হওয়ার সময় Delete কী চেপে বায়োসে প্রবেশ করুন। পরবর্তী স্ক্রিনে Advanced BIOS Features সিলেক্ট করে এন্টার চাপলে আরেকটি স্ক্রিন আসবে, সেখানে থেকে First Boot Device হিসেবে USB Device Second Boot Device হিসেবে হার্ডডিস্ক সিলেক্ট করে F10 চেপে সেভ করে বের হয়ে আসুন। এখন পেনড্রাইভটি নেটবুক বা পিসিতে সংযুক্ত করে যেভাবে বুটেবল সিডি থেকে উইন্ডোজ এক্সপি ইনস্টল করা হয় ঠিক সেভাবেই এক্সপি ইনস্টল করা যাবে।

ধন্যবাদ সবাইকে
নিজে জানুন অন্যকে জানান

No comments:

Powered by Blogger.